চুল পড়া কমাতে বাড়িতে বানিয়ে ফেলুন ৩ ধরনের তেল

নানান কারণে পড়ে থাকে মাথার চুল। বেশির ভাগ ক্ষেত্রেই জিনগত কারণে ছেলেদের চুল পড়ে। এছাড়া যত্নের অভাবে, জৈবিক কারণে, দূষণের কারণে কিংবা নির্দিষ্ট কোনো ওষুধের প্রভাবেও চুল পড়তে পারে। ফলে অল্প বয়সেই টাক হয়ে যায় অনেকে।

প্রতিদিন যে পরিমাণ চুল ঝরে, জৈবিক নিয়মে তত পরিমাণ চুলই গজায়। কিন্তু এই অনুপাত সব সময় সমান থাকে না। চুল গজানোর চেয়ে ঝরে যাওয়ার পরিমাণ বেড়ে গেলেই বিপত্তি আসে। তবে ঘরোয়া উপায়ে কিছু তেল বানিয়ে নিয়মিত ব্যবহার করলে চুল পড়ার সমস্যা কমে, মাথায় নতুন চুল গজাবে। এ নিয়ে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার এক প্রতিবেদন প্রকাশ করেছে। জেনে নিন কোন কোন তেলে ভরসা রাখতে পারেন।

নারকেল তেলের সঙ্গে কারি পাতা
নারকেল তেলে রয়েছে লরিক অ্যাসিড, যা চুলে প্রোটিনের ঘাটতি পূরণ করতে সাহায্য করে। চুলের বৃদ্ধির জন্য সহায়ক ভূমিকা পালন করেতে পারে এই তেল। এক কাপ খাঁটি নারকেল তেলের সঙ্গে এক মুঠো কারি পাতা দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। গোসেলের আধাঘণ্টা আগে এই তেল মেখে নিন। তার পরে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

পেঁয়াজের রস
পেঁয়াজের রসে রয়েছে সালফার, যা মাথার ত্বকে কোলাজেন অর্থাৎ প্রোটিনের মাত্রা বাড়াতে সাহায্য করে। এই কোলাজেনই মাথায় নতুন হেয়ার ফলিকল তৈরি করে। তবে শুধু পেঁয়াজের রস মাথায় লাগালে চুল শুষ্ক হয়ে যেতে পারে। সে ক্ষেত্রে নারকেল তেল কিংবা অলিভ অয়েলের সঙ্গে পেঁয়াজের রস মিশিয়ে মাথায় মাখা যেতে পারে।

অলিভ অয়েলের সঙ্গে কালোজিরে
কালোজিরেতে ভিটামিন ও জিঙ্ক, আয়রন ও পটাশিয়ামের মতো খনিজ থাকে। এই সব উপাদান নতুন চুল গজাতে সাহায্য করে। কালোজিরে গুঁড়ো করে অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে মাথায় মাখতে পারেন। নতুন চুল গজাবে, চুলের পুষ্টিও হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //